যেসব পণ্যের দাম কমবে; যেসব পণ্য ও সেবার দাম বাড়বে

0
102
money-taka-note

করোনাভাইরাস সৃষ্ট পরিস্থিতি মোকাবেলা ও বিশাল বাজেটের অর্থ যোগানে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বেশ কিছু পণ্য ও সেবায় কর প্রত্যাহার বা বাড়তি কর আরোপ হয়েছে। এতে এসব পণ্য ও সেবার দাম বাড়বে। প্রস্তাবিত বাজেটে বেশ কিছু পণ্য ও সেবায় আরোপকৃত কর কমানো বা প্রত্যাহার করায় সেসব পণ্য ও সেবার দাম কমেছে।

বাজেট ২০২০-২১ এ দ্বিতীয় অগ্রাধিকার পেল কৃষিখাত

বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার জাতীয় বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।

বাজেট: বার্ষিক আয় ৩ লাখ টাকার কম হলে কর দিতে হবে না

যেসব পণ্যের দাম কমবে:
প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী মাস্ক, হ্যান্ড গ্লাভস, পিপিই, ওষুধ, হস্তচালিত কৃষি যন্ত্রপাতি, চিনি, আইসিইউ যন্ত্রপাতি ইত্যাদির ওপর আরোপকৃত কর আংশিক বা পুরোপুরি প্রত্যাহার করার ঘোষণা দেন। এতে এসব পণ্যের দাম কমবে।

প্রস্তাবিত বাজেটে কৃষিপণ্য রোলার চেইন, বল-বেয়ারিং, এমএস সিট, গিয়ার বক্স ও পার্টস, টায়ার-টিউব, সয়াবিন তেলের কেক, সয়া প্রোটিন, ফটো সেনসেটিভ প্লেট, লুব্রিকেট বা কাটিং ওয়েল, বিটুমিন, পাদুকা শিল্প ও টেক্সটাইল ফেব্রিসের বিভিন্ন সরঞ্জাম, প্যারাফিন ওয়াক্স, হস্তচালিত কৃষি যন্ত্র, বৈদ্যুতিক সিগন্যালিং পণ্য, ইথিলিন বা প্রোপিলিন, আর্টিফিশিয়াল গার্টস ইত্যাদির ওপর আংশিক বা সম্পূর্ণ কর প্রত্যাহার করা হয়েছে। ফলে এসব পণ্যের দাম কমবে।

মোবাইলে কথা বলার ও ইন্টারনেট ব্যবহারে খরচ বাড়ছে

যেসব পণ্য ও সেবার দাম বাড়বে:
প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী অনলাইনে খাদ্যপণ্যসহ বিভিন্ন ধরনের কেনাকাটা, রং, আমদানিকৃত টেলিভিশন, তামাকজাতপণ্য ও সিগারেট, আলোকসজ্জা সামগ্রী, কম্প্রেসার শিল্পে ব্যহহৃত উপকরণ, বাইসাইকেল, আমদানি করা অ্যালকোহল, গাড়ি রেজিস্ট্রেশন খরচ, আমদানিকৃত মোটরসাইকেল, ইন্টারনেট খরচ, মোবাইল খরচ, আমদানি করা দুধ ও দুগ্ধজাত পণ্য, চকলেট, জুস, সোডিয়াম সালফেট, আয়রন স্টিল, স্ক্রু, বার্নিশ,  শ্যাম্পু, বডি স্প্রে, আমদানিকৃত কসমেটিক্স সামগ্রী ইত্যাদির ওপর বাড়তি কর আরোপ করা হয়েছে। এতে এসব পণ্য ও সেবার দাম বাড়বে।

বাজেট: বাড়ছে বিড়ি-সিগারেটের দাম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here