করোনাভাইরাস: আগের অবস্থান থেকে সরে আসলো ডব্লিউএইচও

0
132
who-coronavirus-comments

উপসর্গহীন করোনাভাইরাসে আক্রান্তদের মাধ্যমে সংক্রমণের ঝুঁকি নিয়ে আগে যে মন্তব্য করেছিলো সে অবস্থান থেকে সরে এসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটি বলছে, উপসর্গহীন এমন রোগী থেকে করোনা ভাইরাস সংক্রমণ কতটা ছড়ায়, তা এখনো অনেকটা অজানা রয়েছে। আগের মন্তব্যকে ‘ভুল বোঝাবুঝি’ বলে মন্তব্য করেছেন সংস্থাটির শীর্ষ কর্মকর্তা মারিয়া ভ্যান কেরখোভে। খবর-ওয়াশিংটন পোস্ট।

করোনা ভ্যাকসিনের দৌড়ে যুক্তরাষ্ট্র, চীন, ব্রিটেন—কে কোথায় আছে?

গত সোমবার (০৮ জুন) মারিয়া ভ্যান কেরখোভে বলেছিলেন, উপসর্গহীন রোগীদের মাধ্যমে অন্য ব্যক্তিদের মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ঘটনা ‘বিরল’। যেসব দেশে কঠোরভাবে কন্টাক্ট ট্রেসিং করা হয়েছে, সেসব দেশ থেকে তথ্য-উপাত্ত পাঠানো হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থায়। সেগুলো বিশ্লেষণ করেই এই সিদ্ধান্তে উপনীত হওয়া গেছে।

সবকিছু ঠিক থাকলে মানুষ হাসপাতাল থেকে হাসপাতালে ঘুরছে কেন? – হাইকোর্ট

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই মন্তব্যের তীব্র সমালোচনা করেন বিশেষজ্ঞরা। তার এ বক্তব্যের পর স্বাস্থ্য বিশেষজ্ঞ ও চিকিৎসকেরা সামাজিক যোগাযোগের মাধ্যমে তীব্র প্রতিক্রিয়া দেখাতে শুরু করেন। এরপরই ২৪ ঘণ্টার মধ্যে বিশেষ সংবাদ সম্মেলন করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এদিকে, মারিয়া ভ্যান তার আগের মন্তব্যকে ‘ভুল বোঝাবুঝি’ উল্লেখ করে জানান, উপসর্গহীন আক্রান্তরা অন্যকে সংক্রমিত করেন কিনা সে বিষয়ে দু’একটি গবেষণা হয়েছে। এসব গবেষণায় বলা হয়েছে, উপসর্গ ছাড়া করোনাভাইরাসে আক্রান্তদের মাধ্যমে সংক্রমণের ঝুঁকি ‘বিরল’। এই গবেষণা প্রতিবেদনগুলো এখনও প্রকাশিত হয়নি। তবে এগুলো বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানীদের হাতে এসেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here