টেসলা গাড়ি অটো মোডে ফের দুর্ঘটনায়

0
300
Tesla-car-3-accident-auto-mode

টেসলা মডেল ৩ গাড়ি অটোপাইলট মোডে চলার সময় পুলিশের গাড়ি ও অন্য একটি গাড়িতে ধাক্কা দিয়ে বসেছে। যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য কানেকটিকাটে ঘটা ওই দুর্ঘটনায় কোনো হতাহত হয়নি বলে জানিয়েছে পুলিশ।

বিবিসির খবরে বলা হয়েছে, স্থানীয় সময় শনিবার ভোরে কানেকটিকাটের নরওয়াক ইন্টারস্টেট ৯৫ মহাসড়কে দুর্ঘটনাটি ঘটে। এতে কেউ হতাহত হয়নি বলে জানিয়েছে পুলিশ। তবে, টেসলা মডেল ৩ গাড়ির চালকের বিরুদ্ধে ‘বেপরোয়া গাড়ি চালনা ও বেপরোয়া ঝুঁকি’র অভিযোগ আনা হয়েছে।

সেখান একটি দুর্ঘটনায় আগে থেকে থাকা একটি গাড়িকে সরিয়ে নিতে রাস্তার পাশে গাড়ি রেখে অপেক্ষা করছিল পুলিশ। এমন সময় পেছন থেকে একটি টেসলা গাড়ি এসে সেটিকে ধাক্কা দেয়। দুর্ঘটনায় তিনটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়। টেসলার চালক জানিয়েছেন, তিনি অটোপাইলট মোডে দিয়ে গাড়িতে থাকা কুকুরের দেখভাল করছিলেন। কিন্তু পুলিশের ভাষ্য, এটা অনুচিত এবং দুর্ঘটনার জন্য চালকের দায়বার নিতে হবে।

এ প্রসঙ্গে পুলিশ বাহিনীর এক ফেসবুক পোস্টে লেখা হয়েছে, “গাড়ির যতো ক্ষমতাই থাকুক না কেন, নিরাপদ চালনা নিশ্চিত করার জন্য আপনি যখন গাড়ি চালাচ্ছেন তখন আপনার সম্পূর্ণ মনোযোগ থাকা প্রয়োজন।”

অটোপাইলট মোডে চলার সময় টেসলা গাড়ির দুর্ঘটনায় পড়ার ঘটনা এবারই প্রথম নয়। এ পর্যন্ত একাধিক দুর্ঘটনায় বিশ্বব্যাপী অন্তত পাঁচজন মারা গেছেন টেসলা বাহনের এ অটোপাইলট ফিচারের কারণে। বর্তমানে ফিচারটির কারণে তদন্তও চলছে প্রতিষ্ঠানটির নামে। ওই দুর্ঘটনার কারণগুলো খতিয়ে দেখছে মার্কিন ন্যাশনাল ট্রান্সপোর্ট সেফটি বোর্ড (এনটিএসবি)।

সাম্প্রতিক দুর্ঘটনা প্রসঙ্গে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি টেসলা। তবে, বিবিসি উল্লেখ করেছে, অটোপাইলট মোডে চলার সময়ও চালকদেরকে স্টিয়ারিং হুইলে হাত রাখার জন্য পরামর্শ দেয় প্রতিষ্ঠানটি। টেসলার গাড়ির অটোপাইলট মোডে দুর্ঘটনার ঘটনা এটাই প্রথম নয়, এর আগেও একাধিক দুর্ঘটনা ঘটেছে। যাতে অন্তত পাঁচ ব্যক্তির মৃত্যু হয়েছে।

টেসলা মডেল ৩ গাড়িটির দাম বর্তমানে যুক্তরাজ্যের বাজারে ৪২ হাজার পাউন্ড এবং মার্কিন বাজারে ৩৬ হাজার পাউন্ড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here