বাংলাদেশের চামড়া শিল্প নিয়ে ইতালির রোমে সেমিনার

0
244

ইতালির রোমে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ইতালির ট্যানারি শিল্পাঞ্চল সান্তা ক্রোসে বাংলাদেশের চামড়া শিল্পের উন্নয়ন ও সহযোগিতা, সম্ভাবনা এবং চ্যালেঞ্জগুলে নিয়ে গত মঙ্গলবার সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে দুই শহরের মেয়র, চামড়া শিল্পের ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ এবং উদ্যোক্তাসহ প্রায় ২৫ জন উপস্থিত ছিলেন।

সেমিনারে বাংলাদেশের চামড়া শিল্পের ওপর বিস্তারিত উপস্থাপনার পাশাপাশি বাংলাদেশ-ইতালির যৌথ সম্ভাবনার কয়েকটি সুনির্দিষ্ট প্রস্তাবনা বিষয়ে আলোচনা হয়।রোম বাংলাদেশ দূতাবাসের রষ্ট্রদূত আবদুস সোবহান সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সেমিনারে সান্তা ক্রোস শহরের মেয়র জুলিয়া ডেইডা, কাসতেল ফ্রান্কো ডি সত্তো শহরের মেয়র গাব্রিয়েলো টটি, ট্যানারি এসোসিয়েশনের পরিচালক ড. গ্লিওছি এবং পিসা চেম্বার অব কমার্সের সহ-সভাপতি লাউরা গ্রানাতা বক্তব্য দেন। ফ্লোরেন্স এর বাংলাদেশের অনারারি কনসাল এ্যাডভোকেট জর্জিয়া গ্রানাতা স্বাগত বক্তব্য দেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (রাজনৈতিক) রাজীব ত্রিপুরা। 

দু‘দেশের মধ্যে পারস্পরিক সম্পর্কোন্নয়নের ক্ষেত্রে পরস্পরকে জানা খুবই অত্যাবশ্যক উল্লেখ করে রাষ্ট্রদূত প্রথমে বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে উপস্থিত ব্যবসায়ীদের অবহিত করেন। এরপর  উন্নত সমৃদ্ধ দেশে রূপান্তরিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০২১, ভিশন-২০৪১ এবং বিগত দশ বছরে বাংলাদেশের ধারাবাহিক অর্থনৈতিক উন্নয়নের বিষয়ে তিনি বক্তব্য দেন। 

ইতালির প্রযুক্তি খুবই উন্নমানের উল্লেখ করে রাষ্ট্রদূত বাংলাদেশ চামড়া শিল্প উন্নয়নে ইতালিকে কারিগরি সহযোগিতা ও প্রশিক্ষণ প্রদানের অনুরোধ জানান।  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here