মালয়েশিয়ায় ৬ লাখ প্রবাসীর পাসপোর্টসহ ৭ হাজার কোটি টাকা ক্ষতি

0
283

মালয়েশিয়ায় প্রবাসীদের কাজের অনুমতি দেয়ার সরকারি ঘোষণার আলোকে টাকা জমা দিয়ে প্রায় সাড়ে ৭ হাজার কোটি টাকা ক্ষতির মুখে পড়েছেন বিভিন্ন দেশের ৬ লক্ষাধিক প্রবাসী।

কাজের অনুমতি (ওয়ার্ক পারমিট) না থাকা প্রবাসীদের ওয়ার্ক পারমিট দেয়ার জন্য ২০১৬ সালে ‘রিহায়ারিং প্রোগ্রাম’ শীর্ষক একটি প্রকল্প হাতে নেয় মালয়েশিয়া সরকার। ২০১৮ সালে প্রকল্পটি শেষ হয়।

সরকারী প্রকল্পটি পরিচালনা করে দেশটির কয়েকটি বেসরকারি সংস্থা (ভেন্ডর)। তারা প্রতি প্রবাসী থেকে ৬ হাজার রিঙ্গিত বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ২০ হাজার টাকা জমা নেয়। টাকা জমা দেয় মোট ৭ লাখ ৪৪ হাজর প্রবাসী। এ হিসেবে ৭ লাখ ৪৪ হাজার প্রবাসী থেকে এ প্রকল্পে সরকারের আয় হয় প্রায় ১০ হাজার কোটি টাকা।

বিষয়টি নিয়ে মালয়েশিয়া প্রবাসীদের নিয়ে কাজ করা একটি বেসরকারি সংস্থা প্রতিবেদন প্রকাশ করেছে। সম্প্রতি প্রতিষ্ঠানটির রিপোর্টে দাবি করা হয়েছে, ওই প্রকল্পে ৭ লাখ ৪৪ হাজার মানুষের থেকে টাক জমা নেয়া হলেও ওয়ার্ক পারমিট দেয়া হয়েছে মাত্র ১ লাখ ১০ হাজার প্রবাসীকে।

বাকী ৬ লাখ ৩৪ হাজার প্রবাসীকে ওয়ার্ক পারমিট দেয়া হয়নি। কিন্তু পরবর্তীতে তাদের টাকাও ফেরত দেয়া হয়নি। সংস্থাটির হিসেবে ওয়ার্ক পারমিট না পাওয়া প্রবাসীদের জমা দেয়ার অর্থের পরিমাণ প্রায় সাড়ে সাত হাজার কোটি টাকা।

মালয়েশিয়ার প্রভাবশালী সংবাদমাধ্যম ফ্রিমালয়েশিয়াটুডে সোমবার (১৭ ডিসেম্বর) এ খবর প্রকাশ করেছে।

তথ্যসূত্র: সময় টিভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here